live today and as well as for all days to come

live today and as well as for all days to come.

এমনভাবে জীবন যাপন করো যাতে আজকের এই দিনটির সাথে তোমার অনন্ত আগামীর সবগুলো দিনের দাবিও পূরণ হয়ে যায়।

একজন মানুষ এই কথাটা শুনে একে যদি অনুসরণ করতে চায়, তাহলে সে কীভাবে শুরু করবে?

live today and as well as for all days to come কথাটির মানে হলো, এই মুহূর্তে বা এখনকার এই বর্তমান সময়ে আমি যে কাজটা করবো সেটা এমন হওয়া উচিত যেন অনন্ত আগামীর দিক থেকে সামগ্রিকভাবে বিবেচনা করলে আমার জীবনটা যেমন হওয়া উচিত আজকের দিনটা সেই সামগ্রিকতার একটি সুসামঞ্জস্যপূর্ণ অংশে পরিণত হয়।

কথাটা খানিকটা কঠিন হয়ে গেলো। কীভাবে যে বলি…

আমরা অনেক সময়ে ওয়ান-টু-ওয়ান হিসেবে বিবেচনা করে এমন কাজ করি যেটি আমার সামগ্রিক লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় না। তাৎক্ষণিকভাবে পরিস্থিতি সামাল দিতে গিয়ে অনেক সময় এটি আমরা করে থাকি। আমার মতে, এ রকম নিছক তাৎক্ষণিক প্রতিক্রিয়াশীলতার বশবর্তী হয়ে কোনো কিছু করা অনুচিত। পরিস্থিতি যতই উস্কানীমূলক হোক না কেন।

বরং জীবনের সামগ্রিক বাস্তবতার আলোকে আমার যে কাজটুকু আজকে সম্পন্ন হওয়া উচিত, আজকের দিনটা যদি আমি সেভাবে অর্জন করতে পারি, তাহলেই বলা যাবে, আমি একই সাথে আজকের দিন এবং সমগ্র জীবনের জন্য বাঁচলাম।

একজন নাবিক যদি সবসময় ঢেউ এবং ঝড়ের মোকাবেলায় ব্যস্ত থাকেন এবং সমুদ্রের স্রোতকে বিবেচনায় নিয়ে তুলনামূলকভাবে সহজতর গতিপথে জাহাজ পরিচালনা করতে থাকেন তাহলে তিনি কখনো লক্ষ্যচ্যুত হয়ে পড়বেন, এ কথা নিশ্চিত বলা যায়। হ্যাঁ, আমরা তাৎক্ষণিক পরিস্থিতিকে মোকাবেলা করবো, একজন নাবিককে যেভাবে বিরূদ্ধস্রোত ও ঝড়ের মোকাবেলা করতে হয়। এটি করতে গিয়ে জাহাজের গতিপথ সাময়িকভাবে পরিবর্তন করলেও তিনি কিন্তু যথাসম্ভব দ্রুত মূল যাত্রাপথে ফিরে আসেন। নচেৎ পরিস্থিতি মোকাবেলা করতে করতে তিনি এমন দিকে চলে যাবেন, যা তার লক্ষ্যের বিপরীত।

আমার-আপনার আজকের এই দিনটি আমাদের সমগ্র জীবনেরই একটা অংশ। জীবনকে যদি আমরা সময়ের হিসেবে ভাগ করি আজকের দিনটি হচ্ছে তারই একটি ইউনিট। যেমন করে আজকের এই দিনটির ক্ষুদ্রতম একক হচ্ছে এই মুহূর্তের এই বর্তমান সময়টুকু।

আজকের দিনটি এমনভাবে যাপিত হওয়া উচিত যা আমার আপনার জীবনের সামগ্রিকতার সাথে সুসামঞ্জস্যপূর্ণ হয়। তাই আসুন, সমগ্র জীবনের নিরিখে আজকের দিনের জন্য সর্বোত্তম করণীয়টি সম্পন্ন করার ব্যাপারে আমরা যথাসম্ভব সচেষ্ট হই।

আরেকটা কথা বলেছিলাম সেটিও বোধকরি এ প্রসঙ্গে খানিকটা প্রযোজ্য: let’s to do the best in every given situation.

লেখাটির ফেসবুক লিংক

Leave a Reply