আমি যখন ঘুমাই তখন কে চিন্তা করে?

আমি যখন ঘুমাই তখন আমিই চিন্তা করি। যেমন করে আমি জেগে থাকতে চিন্তা করি।

যখন আমি জাগ্রতাবস্থায় চিন্তা করি তখন আমার সচেতন সত্তা চিন্তা করে। যখন আমি ঘুমন্ত অবস্থায় থাকি তখন আমার সাবকনশাস বা আনকন্সাস মাইন্ড একটিভ থাকে।

‘যখন আমি ঘুমাই তখন কে চিন্তা করে?’ – এই প্রশ্নটির প্রিসাপোজিশন হচ্ছে, আমি মানে শুধু আমার সচেতন সত্তা। এটি ভুল। প্রকৃত বাস্তবতা হচ্ছে, আমাদের সচেতন সত্তার পিছনে থাকে আমাদের অবচেতন ও অচেতন সত্তা।

এমনকি আমাদের চেতনার স্তর সংখ্যা তিনটি না হয়ে বস্তুজগতের ইলেভেন ডাইমেনশনের মতো ইলেভেন স্টেজেরও হতে পারে।

আমাদের চেতনা-কাঠামোর যে কোনো গভীরতর স্তরের অব্যবহিত উপরের অংশকে সমর্থন যোগায় এবং নিয়ন্ত্রণ করে। এভাবে চেতনার গভীরতম অবস্থান থেকে সারফেস লেভেলে যা কিছু আছে, তার সবকিছু নিয়ে সামগ্রিকভাবে আমি এক পূর্ণ ব্যক্তিসত্তা।

এই সারফেস লেভেলের আমি হচ্ছি পূর্ণ সচেতন আমি। চেতনার নিম্নতর বা গভীরতর পর্যায়ে যে আমি, সে আমিও মূলত আমি-ই। তবে পূর্ণ সচেতন অবস্থার তুলনায় কিছুটা ভিন্নতর আমি।

আরেকটা কথা বলতে হয়। যখন আমরা জেগে থাকি তখনও কিন্তু আমরা পুরোটা সময় পূর্ণ সচেতন থাকি না। বলা যায়, দিন রাত ২৪ ঘণ্টার মধ্যে আমরা পূর্ণ সচেতন থাকি এমনকি চার ঘণ্টারও কম সময়।

লেখাটির ফেসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

আমাদের অনুভূতিগুলোর উৎস কি মস্তিষ্ক? নাকি, মন বা আত্মা?

‘যখন আমার মন খারাপ হয়’ শিরোনামে আমি আজকে একটা নিবন্ধ লিখেছি। সেখানে একজন পাঠক মন্তব্য করেছেন: “স্যার, আজকে পড়লাম — if you are sad, blame...

ভুল করার ক্ষমতা না থাকলে আমরা হয়ে যেতাম অ-মানুষ; নিছক প্রাণী কিংবা নিরেট বস্তু

নাস্তিকতার চার খলিফা নামে খ্যাত একাডেমিক পারসনদের অন্যতম হচ্ছেন দার্শনিক ডেনিয়াল ডেনেট। উনার একটা বিখ্যাত বইয়ের নাম হচ্ছে consciousness explained। তাতে উনি দেখিয়েছেন, আমাদের...

মানুষের ভাবনা চিন্তার পিছনে কে দায়ী?

কেউ আস্তিক, কেউ নাস্তিক, কেউ সংশয়বাদী, কেউ অজ্ঞেয়বাদী, বা কেউ নির্বিকারবাদী। জগতের অস্তিত্বের ব্যাপারে যে যেটাকেই সঠিক মনে করুক না কেন, প্রত্যেকে নিজের মতো...