চিরন্তনতা ও ঈশ্বর সংক্রান্ত আলোচনায় যুক্তিবোধকে ঈশ্বর-সৃষ্ট বা প্রকৃতি প্রদত্ত অন্যতম অবিনশ্বর দাবী করায় কেউ মনে করতে পারেন, তিনি দর্শনের লোক হওয়ায় যুক্তি নিয়ে আতিশয়োক্তি করছেন!
দেখুন, যুক্তিবোধ ব্যতিরেকে ঈশ্বরকে চেনা কি সম্ভব? যুক্তিবোধই তো একজন বিশ্বাসীকে স্রষ্টার অস্তিত্বের দিকে নিয়ে যায়। কী বলেন?
এটি সত্যি, যুক্তি (rationality) দিয়ে সত্য ও বাস্তবের সবটুকুকে পাওয়া যায় না। অনেক বিষয়ে অভিজ্ঞতাই শেষ কথা। যেমন, more practical বিষয়গুলো। কোনো কোনো ক্ষেত্রে স্বজ্ঞাই ভরসা। বলা বাহুল্য, প্রত্যাদেশ বা অহী হলো স্বজ্ঞার উচ্চতম ধাপ।
যাহোক, যুক্তিই (argument) আমাদেরকে কোনো কোনো ক্ষেত্রে অভিজ্ঞতাকে, কোনো কোনো ক্ষেত্রে বুদ্ধিকে, কোনো কোনো ক্ষেত্রে স্বজ্ঞাকে এবং কোনো কোনো ক্ষেত্রে ‘ঐশী জ্ঞান’ তথা প্রত্যাদেশকে গ্রহণ করার জন্য বলে। সোজা কথায়, যেখানে যুক্তি চলে না, যুক্তি দিয়েই আমরা বুঝি বা বুঝাই যে, সেখানে যুক্তি অচল।
এ ক্ষেত্রে যুক্তির কার্যকারিতা বহাল থাকলো, না বাতিল হলো?
যুক্তিকে complex ও hierarchical অর্থে না নিয়ে single unit বা one-to-one relational ফেনোমেনা হিসাবে মনে করাই ধর্মবাদী কিংবা উত্তরাধুনিকতাপন্থীদের যুক্তি-বিরোধি অবস্থান গ্রহণের মূল কারণ।
সাম্রাজ্যবাদ বিরোধিতা কিংবা ঐশী জ্ঞানের মর্যাদা রক্ষার মহান উদ্দেশ্যে যারা (সার্বজনীন) যুক্তিবাদের কোমর বেঁধে (সওয়াবের নিয়তে?) বিরোধিতা করেন, মজার ব্যাপার হলো, তাঁরা যুক্তি দিয়েই বুঝাতে চান যে, যুক্তির দোহাই দেয়া ঠিক নয়!
In either situation, argument is the ultimate tool or weapon (of the human being), no matter which argument you are posing for, isn’t it?