আল্লাহকে আমরা কীভাবে জানবো? কীভাবে বুঝবো কাউন্টার-ইন্টুইটিভ হাদীসগুলোর তাৎপর্য?

‍“স্যার, একটি হাদীস আছে যেখানে বলা হয়েছে, ‌‍“আল্লাহ প্রতি রাতের শেষ ভাগে পৃথিবীর সর্বশেষ আকাশে আরোহণ করেন। মানে, সুবহে সাদিকের সময়। কিন্তু আমরা জানি, দিনের ২৪ ঘণ্টাই পৃথিবীর কোথাও না কোথাও সুবহে সাদিক থাকে। তাহলে কি আল্লাহ কখনোই আকাশে থাকেন না? আর প্রতি রাতে আসেন এ কথা কেনো বলা হলো তাহলে?”

ইনবক্সে এক পাঠকের প্রশ্ন এটি।

আমি বলেছি,

এর প্রকৃত তাৎপর্য আল্লাহই ভালো জানেন। তবে এর একটি র‍্যাশনাল ব্যাখ্যা হতে পারে এমন, আল্লাহ প্রত্যেকটি জনপদের জন্য নির্ধারিত রাত্রির শেষভাগে উক্ত জনপদের বান্দাদের অধিকতর নিকটবর্তী হয়ে থাকেন। ‌‘অধিকতর নিকটবর্তী’ হওয়ার মানে কী, তা আমরা জানি না। কেননা, তিনি তো সব সময়ই নিকটতম থাকেন।

কথাগুলোকে যদি আমরা আমাদের কনটেক্সট হতে বিবেচনা করি, তাহলে সেগুলোকে আমরা সহজেই বুঝতে পারি।

আল্লাহকে বেশি বেশি করে ডাকা, তাহজ্জুদ নামাজ পড়া ইত্যাদির জন্য রাত্রির শেষভাগ অধিকতর পছন্দনীয় ও সুবিধাজনক। কোরআনের একটা আয়াতে মুমিনদের অন্যতম বৈশিষ্ট্য হিসেবে বলা হয়েছে, তারা রাত্রির শেষভাগে আল্লাহর কাছে মাগফিরাতের দোয়া করে কাঁদে।

আল্লাহর সত্তা সম্পর্কে বুঝতে হবে আমাদের দিক থেকে, যতটুকু আমরা বুঝতে পারি। আল্লাহকে আমাদের মতো বা জগতের কোনো কিছুর মতো ‌‘কিছু একটা’ মনে করা যাবে না। তাঁর জাত তথা প্রকৃত সত্তা আমাদের বুদ্ধির অগম্য। এবং সেটি হওয়াটাই যুক্তিসংগত।

লেখাটির ফেইসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

ইউথাইফ্রো ডিলেমা প্রসঙ্গে খোদার কথিত নৈতিক সংকট প্রসঙ্গে

“ঈশ্বর কি মিথ্যা বলতে পারে? যদি না পারে তাহলে কি তিনি সর্বশক্তিমান থাকেন? যদি পারেন, তাহলে মানুষ কি নিশ্চিতভাবে ও অবজেক্টিভলি জানতে পারে যে...

ঈশ্বরের গুণাবলী ও সত্তার দ্বন্দ্ব

‍“স্যার, আমি একজন আইনজীবীকে জিজ্ঞাসা করেছিলাম, আপনারা যখন একজন নিরপরাধ ব্যক্তির বিপক্ষে রায় দিয়ে অপরাধীকে ছাড়িয়ে আনেন, সেটা কী আল্লাহর হুকুমে হয়? উনি আমাকে...

আল্লাহর দিদার লাভের তাৎপর্য কী?

গত পর্বে  আমি অধিবিদ্যাগত বাস্তবতা (metaphysical reality) এবং বস্তুগত বাস্তবতার (physical reality) ভিন্নতা নিয়ে কথা বলেছি। দ্বিরুক্তি করে বললে, যা কিছুর বস্তগত বাস্তবতা আছে...