ফিলোসফিক্যাল টুইটস-১ এ ঈশ্বর, অবশ্যম্ভাবিতা ও দর্শনের আন্তঃসম্পর্ক নিয়ে কথা বলেছি। আস্তিক্যবাদী দৃষ্টিভঙ্গী অনুসারে ঈশ্বরেরই সত্যিকারের অবশ্যম্ভাবিতা তথা অবিনশ্বরতা থাকার কথা। কথা ঠিকই আছে। সত্ত্বাগতভাবে শুধুমাত্র ঈশ্বরই চিরন্তন। তবুও আছে অনেক চিরন্তনতা। যেমন, ইসলাম ধর্মে আছে, স্রষ্টা মানুষকে বেহেশত ও দোযখে রাখবেন চিরদিন (আবাদান আবাদা)। অতএব, ‘সৃষ্টিগত চিরন্তনতা’ বহু-ও (plural) হতে পারে। অতএব ঈশ্বরের অব্যবহিত পরে, ঈশ্বর কর্তৃক নিজের মতো করে সৃষ্ট অর্থে, ঐশ্বরিক তথা ‘স্বর্গীয়’ সৃষ্টির অন্যতম ও প্রধান সত্ত্বা হলো (আর্গুমেন্ট অর্থে) যুক্তি।

পরবর্তী টুইট হবে ‘যুক্তি’র ওপরে। সাথে থাকুন। প্রশ্ন করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *