মুফাস্সিল ইসলাম সম্পর্কে আমার অভিমত

“আপনি যেহেতু নাস্তিকতা নিয়ে কাজ করছেন, সেহেতু নাস্তিক মুফাস্সিল ইসলামের বিষয়টি আপনি অবগত আছেন হয়ত। এই বিষয়ে আপনা মতামত জানতে চাই।”

জনৈক পাঠকের এই অনুরোধের প্রেক্ষিতে উনাকে আমি বলেছি–

এই লোকটাকে কিছুটা মাথা খারাপ বলে মনে হয়েছে। যদিও তার কথাগুলোর মধ্যে অনেকখানি সত্যতা আছে। তার কথার মধ্যে তথ্যগত বিভ্রান্তি কতটুকু কী আছে, সেটা আমাকে যাচাই করে দেখতে হবে। আমার দৃষ্টিতে, উনার অবস্থানের যে দুর্বলতা, তা পদ্ধতিগত। অর্থাৎ, তিনি যে পদ্ধতিতে, সোজা কথায়, ব্যক্তি-আক্রমণমূলক পদ্ধতিতে সত্য-মিথ্যা যাচাই করতে চাচ্ছেন, সেটি ভুল। বরং, জীবন ও জগতের সামগ্রিক সত্যতা সম্পর্কে আমরা যখন যাচাই করতে যাবো, তখন আমাদেরকে হলিস্টিক তথা সামগ্রিক দৃষ্টিভঙ্গি থেকে বিষয়টিকে দেখতে হবে। তিনি হরহামেশাই নানা ধরনের লজিক্যাল ফ্যালাসি করে থাকেন। তদুপরি, ইসলামের ব্যাপারে যে ধরনের নেতিবাচক যাচাই পদ্ধতি তিনি অনুসরণ করছেন এবং যেভাবে ঐতিহাসিক পদ্ধতির অপপ্রয়োগ করছেন, তাতে করে শুধু ইসলাম কেন, দুনিয়ার কোনো আদর্শই কারো কাছে গ্রহণযোগ্য ও টেকসই মনে হবে না।

প্রসঙ্গত উল্লেখ্য, সত্যতা ও মিথ্যাত্ব নিয়ে আমার একটা বক্তব্য আছে। তা হলো, মিথ্যা হচ্ছে অনেকখানি সত্যের সাথে খানিকটা মিথ্যার সংমিশ্রণ। কোনো মিথ্যা আপাদমস্তক মিথ্যা হয় না। কিন্তু সত্যকে হতে হয় নিখাঁদ ও আপাদমস্তক সত্য।

খানিকটা কিংবা অনেকখানি সত্যতা আছে, তারমানে এই নয় যে কথাটা আসলে সত্য। সত্যকে হতে হয় নির্ভেজাল সত্য। যদিও মিথ্যা মানে নির্ভেজাল মিথ্যা, এমন নয়। তাহলে কথাটা এই দাঁড়ালো– কোনো কিছু মিথ্যা হওয়ার মানে হলো, সেটি সত্য-মিথ্যার একটা ককটেল বা সংমিশ্রণ।

শুরুতে আমি বলেছি, ওই ক্ষ্যাপাটে লোকটার বক্তব্যের মধ্যে ‘অনেকখানি সত্যতা’ আছে। এই কথা দ্বারা আমি কী বুঝাতে চেয়েছি, সেটা ক্লারিফাই করার জন্য এই কথাগুলো বললাম।

লেখাটির ফেসবুক লিংক

এ ধরনের আরো লেখা

প্রমাণের দায়িত্ব কিংবা প্রমাণের প্রামাণিকতা

  ১. কেন এই লেখা ২. প্রমাণ থাকা আর সত্য হওয়া এক কথা...

ইন্ডিভিজুয়ালিজম ও ফাউন্ডেশনালিজমের মধ্যে সম্পর্ক ও পার্থক্য

অনার্স দ্বিতীয় বর্ষের একজন ছাত্র প্রশ্ন করেছেন: ‍“স্যার, আমি ইন্ডিভিজুয়ালিজম আর...

মন্তব্য

আপনার মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হক
মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

যুক্তিবুদ্ধির পক্ষে আল্লাহ তায়ালা

আল্লাহর রাসূল মুহাম্মদ (সা) বলেছেন, ‘আল্লাহ যাকে কল্যাণ দান...

মেয়েদের চাকরি করা বা না করার সুবিধা-অসুবিধা ও কর্মজীবী নারীদের সংসার জীবনের ভালোমন্দ

“কর্মজীবী মহিলা যারা সংসারে আর্থিক স্বচ্ছলতা আনার জন্য চাকরি...

ইসলামে ‘শ্বশুরবাড়ি’ ও ‘যৌথ পরিবার’ বিতর্ক প্রসংগে কিছু মন্তব্য

(১) সম্পত্তি বণ্টন ব্যবস্থা হতে শিক্ষণীয় বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে চলার...

বাধ্যতামূলকভাবে নামাজ পড়ানো প্রসঙ্গে

এ দেশের উল্লেখযোগ্য সংখ্যক ইসলামপন্থী যে তলে তলে আইসিসপন্থী,...