মানুষ না হয়ে যেন কাছিম হওয়াটা ছিল ভাল

গত বছর। নভেম্বরের ১১ তারিখ। চট্টগ্রাম শহরের বায়েজিদ বোস্তামী এলাকায় একটা গেরেজে গেছিলাম গাড়ির কাজে। হাতে সময় ছিল। মাসুদকে বললাম, চল যাই মাজারের ওখানে। ওকে বললাম, আমি লোকদের সাথে কথা বলছি। তুমি ভিডিও করো। ইনস্টেন্টলি।

অল অন আ সাডেন, সেন্টার (মানে, সিএসসিএস) ছেড়ে মাসুদ নরসিংদীতে শিফট করেছে এর এক সপ্তাহের মাথায়। ভিডিও ক্লিপগুলো দেখলাম আজ একটা ল্যাপটপের ডেক্সটপ ফোল্ডারে। ফেলে না দিয়ে ভাবলাম, চট্টগ্রামে প্রচলিত জনপ্রিয় এই মাজার ব্যবসার খণ্ডচিত্রগুলো আপনাদের সাথে শেয়ার করি।

প্রসংগত উল্লেখ্য, কিছু লোকেরা মনে করে, রাজনীতি, মানে অপরাজনীতি আমাদের দেশে প্রধানতম সমস্যা। আমি তা মনে করি না। আমার মতে আমাদের দেশের প্রধানতম সমস্যা হলো সামাজিক মূল্যবোধের সমস্যা। এর খারাপ প্রভাব পড়ছে রাজনীতিতে, ধর্মীয় অঙ্গনে, সবখানে।

আমরা জানি, সমাজের সবকিছু পরিচালিত হয় গণসম্মতির ভিত্তিতে। এই দৃষ্টিতে, কোনো না কোনো ধরনের সামাজিক সম্মতি নিয়েই করা হয় সব অপকর্ম। বিদ্যমান সাামাজিক বোধ থেকেই তৈরী হয় গণসম্মতি। তাই, গণসম্মতির জায়গায় পরিবর্তন না এনে টেকসই পরিবর্তন তথা সামাজিক উন্নয়ন সাধন অসম্ভব।

বুঝতেই পারছেন, বঙ্গভবনের গদিতে যারাই বসুক, সামাজিক সম্মতিকাঠামোর মধ্যে ইতিবাচক পরিবর্তন ছাড়া কোনো মাজারের গদি উল্টানো সম্ভবপর হবে না কারো পক্ষে। প্রশাসনিক ক্ষমতা থাকলে বুলডোজার দিয়ে আপনি মাজার গুড়িয়ে দিতে পারবেন। সেক্ষেত্রে মানুষের মনের মধ্যে থাকা গোমরাহীর মাজারগুলো আরো শক্তিশালী হয়ে উঠবে।

কথা পরিষ্কার, রাজনৈতিক সমস্যাকে মোকাবেলা করতে হবে রাজনৈতিকভাবে, সামাজিক সমস্যাকে সামাজিকভাবে।

এ’ভাবে ভাবলে সহজে বুঝবেন মানবিক ও সামাজিক মূল্যবোধ নিয়ে সুসংগঠিত কাজের গুরুত্ব। এবং বুঝবেন, বড় জাহাজের একজন সেইলরের অবস্থান ছেড়ে কেন আমি ডিঙি নৌকার মাঝি হয়েছি।

মন্তব্য-প্রতিমন্তব্য

Sazedul Islam Raju: খুবই বাস্তবিক উক্তি করেছেন স্যার, “প্রশাসনিক ক্ষমতা থাকলে বুলডোজার দিয়ে আপনি মাজার গুড়িয়ে দিতে পারবেন। সেক্ষেত্রে মানুষের মনের মধ্যে থাকা গোমরাহীর মাজারগুলো আরো শক্তিশালী হয়ে উঠবে।” আমার মনে হচ্ছে, যারা অন্তরের গোমরাহির কারণে স্রষ্টা থেকে অনেক দূরে সরে গেছে, তারাই জীবে প্রেম করে স্রষ্টাকে জয় করতে চায়। বাট সেটা মানুষকে বাদ দিয়ে কাছিম বা অন্য জীবের সেবা কতটা মঙ্গলজনক তাই প্রশ্নবিদ্ধ!!

Kamrul Hasan Rashed: সমস্যা কে স্মোথলি হ্যান্ডেলিং করে সার্জারির কৌশল আরকি। ‘গনসম্মতি’ পরিভাষাটি খুবই যুৎসই মনে হলো। সত্যি সত্যিই প্রত্যেক কমিউনিটি গড়ে উঠে এই গনসম্মতির ভিত্তিতে। পরিবর্তন ও ইনার সেন্সকে স্পার্ক করে করেই আনাটাই টেকসই।

লেখাটির ফেইসবুক লিংক

এ ধরনের আরো লেখা

ভালবাসা কি অপরাধ?

আজ বিকেলে একটা ছেলে আর একটা মেয়ে গোলপুকুরের দিক থেকে আসছিল।...

ধুমপান সমাচার: যদি হতো সতের টাকা সিগারেট পঞ্চাশ টাকা জরিমানা

মেরুদণ্ডের অপারেশনের পরে গত মাসে ফিজিওথেরাপির জন্য রামপুরার একটা হাসপাতালে ভর্তি...

মন্তব্য

আপনার মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হক
মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

যুক্তিবুদ্ধির পক্ষে আল্লাহ তায়ালা

আল্লাহর রাসূল মুহাম্মদ (সা) বলেছেন, ‘আল্লাহ যাকে কল্যাণ দান...

যদি হও আমার ভালোবাসার মানুষ

আমার ভালোবাসার মানুষ কখনো হতাশায় ভুগতে পারে না। যারা...

ইসলামে ‘শ্বশুরবাড়ি’ ও ‘যৌথ পরিবার’ বিতর্ক প্রসংগে কিছু মন্তব্য

(১) সম্পত্তি বণ্টন ব্যবস্থা হতে শিক্ষণীয় বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে চলার...

যুক্তিবুদ্ধির ব্যবহার নিয়ে কিছু ভুল বুঝাবুঝি

যুক্তিকে অতিক্রম করে যাওয়া, ইংরেজীতে exhaust করা বলতে যা...