গত বছর। নভেম্বরের ১১ তারিখ। চট্টগ্রাম শহরের বায়েজিদ বোস্তামী এলাকায় একটা গেরেজে গেছিলাম গাড়ির কাজে। হাতে সময় ছিল। মাসুদকে বললাম, চল যাই মাজারের ওখানে। ওকে বললাম, আমি লোকদের সাথে কথা বলছি। তুমি ভিডিও করো। ইনস্টেন্টলি।

অল অন আ সাডেন, সেন্টার (মানে, সিএসসিএস) ছেড়ে মাসুদ নরসিংদীতে শিফট করেছে এর এক সপ্তাহের মাথায়। ভিডিও ক্লিপগুলো দেখলাম আজ একটা ল্যাপটপের ডেক্সটপ ফোল্ডারে। ফেলে না দিয়ে ভাবলাম, চট্টগ্রামে প্রচলিত জনপ্রিয় এই মাজার ব্যবসার খণ্ডচিত্রগুলো আপনাদের সাথে শেয়ার করি।

প্রসংগত উল্লেখ্য, কিছু লোকেরা মনে করে, রাজনীতি, মানে অপরাজনীতি আমাদের দেশে প্রধানতম সমস্যা। আমি তা মনে করি না। আমার মতে আমাদের দেশের প্রধানতম সমস্যা হলো সামাজিক মূল্যবোধের সমস্যা। এর খারাপ প্রভাব পড়ছে রাজনীতিতে, ধর্মীয় অঙ্গনে, সবখানে।

আমরা জানি, সমাজের সবকিছু পরিচালিত হয় গণসম্মতির ভিত্তিতে। এই দৃষ্টিতে, কোনো না কোনো ধরনের সামাজিক সম্মতি নিয়েই করা হয় সব অপকর্ম। বিদ্যমান সাামাজিক বোধ থেকেই তৈরী হয় গণসম্মতি। তাই, গণসম্মতির জায়গায় পরিবর্তন না এনে টেকসই পরিবর্তন তথা সামাজিক উন্নয়ন সাধন অসম্ভব।

বুঝতেই পারছেন, বঙ্গভবনের গদিতে যারাই বসুক, সামাজিক সম্মতিকাঠামোর মধ্যে ইতিবাচক পরিবর্তন ছাড়া কোনো মাজারের গদি উল্টানো সম্ভবপর হবে না কারো পক্ষে। প্রশাসনিক ক্ষমতা থাকলে বুলডোজার দিয়ে আপনি মাজার গুড়িয়ে দিতে পারবেন। সেক্ষেত্রে মানুষের মনের মধ্যে থাকা গোমরাহীর মাজারগুলো আরো শক্তিশালী হয়ে উঠবে।

কথা পরিষ্কার, রাজনৈতিক সমস্যাকে মোকাবেলা করতে হবে রাজনৈতিকভাবে, সামাজিক সমস্যাকে সামাজিকভাবে।

এ’ভাবে ভাবলে সহজে বুঝবেন মানবিক ও সামাজিক মূল্যবোধ নিয়ে সুসংগঠিত কাজের গুরুত্ব। এবং বুঝবেন, বড় জাহাজের একজন সেইলরের অবস্থান ছেড়ে কেন আমি ডিঙি নৌকার মাঝি হয়েছি।

মন্তব্য-প্রতিমন্তব্য

Sazedul Islam Raju: খুবই বাস্তবিক উক্তি করেছেন স্যার, “প্রশাসনিক ক্ষমতা থাকলে বুলডোজার দিয়ে আপনি মাজার গুড়িয়ে দিতে পারবেন। সেক্ষেত্রে মানুষের মনের মধ্যে থাকা গোমরাহীর মাজারগুলো আরো শক্তিশালী হয়ে উঠবে।” আমার মনে হচ্ছে, যারা অন্তরের গোমরাহির কারণে স্রষ্টা থেকে অনেক দূরে সরে গেছে, তারাই জীবে প্রেম করে স্রষ্টাকে জয় করতে চায়। বাট সেটা মানুষকে বাদ দিয়ে কাছিম বা অন্য জীবের সেবা কতটা মঙ্গলজনক তাই প্রশ্নবিদ্ধ!!

Kamrul Hasan Rashed: সমস্যা কে স্মোথলি হ্যান্ডেলিং করে সার্জারির কৌশল আরকি। ‘গনসম্মতি’ পরিভাষাটি খুবই যুৎসই মনে হলো। সত্যি সত্যিই প্রত্যেক কমিউনিটি গড়ে উঠে এই গনসম্মতির ভিত্তিতে। পরিবর্তন ও ইনার সেন্সকে স্পার্ক করে করেই আনাটাই টেকসই।

লেখাটির ফেইসবুক লিংক

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *