প্রমাণের বোঝা

সর্বশেষ

Mere refutation doesn’t exempt anyone from the burden of proof, though refutation is a must. But that should be secondary, at best.

পজিশন প্রমাণ করার চেয়ে অপজিশন খণ্ডন করাটা যেখানে বেশি গুরুত্ব পায়, সেখানে তর্কে জেতার মানসিকতা তৈরি হয়। তর্কে জিতে তত্ত্ব, বিশেষ করে কোনো জীবনাদর্শ প্রতিষ্ঠা করা যায় না। তাই, নাস্তিকদের যুক্তিগুলোকে খণ্ডন করাটা আস্তিকদের জন্য অগ্রাধিকার বিবেচনা হওয়া উচিত নয়। যেমন করে আস্তিকদের যুক্তিগুলোকে খণ্ডন করতে পারলে অটোমেটিকেলি নাস্তিকতা সঠিক প্রমাণিত হয়ে যায় না।

বিরোধী পক্ষ ভুল, তারমানে এই নয় যে আমি সঠিক। আমি সঠিক এবং বিরোধীপক্ষকে আমি খণ্ডন করেছি। এতে করে আমার আদর্শ, সমাজ ও রাষ্ট্রে প্রাধান্য লাভ করবে না। এতে করে বরং জোরজবরদস্তিমূলক কোনো ব্যবস্থা বা পরিবেশ কায়েম হতে পারে। পজিটিভ এপ্রোচে মানুষের মন জয় করে আদর্শ প্রচার ও প্রতিষ্ঠা করতে হয়। আদর্শবাদীদের এটি স্মরণে থাকা জরুরি।

আদর্শবোধ ভেতর থেকে গড়ে উঠার ব্যাপার। যেমন করে, Love grows. It can not be made. ভালবাসা-ঘৃণা, পছন্দ-অপছন্দ এক কথায় যে কোনো মানবিক অনুভূতির ক্ষেত্রে এ কথাগুলো সমভাবে প্রযোজ্য। যুক্তি পথ দেখায়। মানুষই এগিয়ে যায়। আবেগ তাকে শক্তি জোগায়।

পোস্টটির ফেসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

যুক্তি বলে বুদ্ধিবাদই সঠিক

law of identity বা সত্তাগত স্বাতন্ত্র্যতার সূত্রানুযায়ী অন্য কোনো ভেরিয়েবল বা শর্তের পরিবর্তন ব্যতিরেকে কোনো কিছু একইসাথে একাধিক সত্তা বা অস্তিত্বসম্পন্ন হবে না। তারমানে,...

Multiplicity of the understanding of truth, does not mean that truth itself is multiple

প্রশ্নটা ছিল ‌‘ঠিক-বেঠিক আর ভুলশুদ্ধের মাঝে পার্থক্য কী?’ একজন উত্তর দিয়েছেন, ‌‘পার্থক্য হলো আপনার অনুসরণ করা স্কেল। অন্যের স্কেলে যা ঠিক, আপনার স্কেলে তা বেঠিকও...

মানবীয় জ্ঞানের সক্ষমতা ও সীমাবদ্ধতা

‌‘কেন’ প্রশ্নটি আমরা তুলতে পারি, কিন্তু তত্ত্ব বা অন্টলজি হচ্ছে, সব ‌‘কেন’র উত্তর আমরা পাই না, বা পেলেও কনসিভ করতে পারি না; আমাদের সত্তা...