মানুষের বুদ্ধিগত শ্রেষ্ঠত্বের প্রমাণ

সর্বশেষ

man assumes his/her own rational consistency or supremacy। কিন্তু নিছক ধারণার বাইরে নিজেদের ব্যাপারে নিজেদের এই circular argument-এর গ্রহণযোগ্যতা কতটুকু? এর পক্ষে বস্তুগত প্রমাণ কী? কীভাবে বুঝবো যে শিকার করে খেয়ে দেয়ে জাবর কাটতে থাকা বাঘটা বুদ্ধিবৃত্তি চর্চা ও চিন্তাভাবনা করছে না?

মানুষ বিশেষ বুদ্ধিমত্তা ও আধ্যাত্মিক চেতনাসম্পন্ন প্রাণী– এ ধরনের দাবি র্ধ্মবিশ্বাসীরা করতে পারে। কিন্তু মুক্তমনা সেক্যুলার মানুষ হিসাবে আমরা নিজেদের সম্পর্কে যখন ভাবি তখন তো আমরা নিজেদেরকে প্রাণীর অতিরিক্ত কোনো কিছু হিসাবে পাই না।

আসলেই কি তাই?

আসুন, ফিলোসফির কিছু সাদামাটা পদ্ধতি দিয়ে আমরা বিষয়টা যাচাই করে দেখি।

এই আলোচনাটা শুনলে আপনি একমত হবেন, এ পৃথিবীতে শুধুমাত্র মানুষ প্রজাতিরই রয়েছে উন্নততর সৃজনশীলতা ও বুদ্ধিবৃত্তি। অন্যান্য প্রাণীদের মধ্যে এসব বিশেষ বৈশিষ্ট্য অত্যন্ত দুর্বল। তারা মূলত সহজাত প্রবৃত্তি দ্বারা পরিচালিত। অথচ মানুষের রয়েছে সাহিত্য, দর্শন, বিজ্ঞান, বিশেষ করে গণিতের মতো বিমূর্ত জ্ঞান।

মানুষ তার ন্যাচারাল হেবিটেট বা এ জগতকে শুধু নয়, বরং মানুষ নিজেকেই নিজে ছাড়িয়ে যেতে চায়। এবং সে তা পারেও বটে। এভাবেই সে গড়ে তুলেছে আজকের এই সভ্যতা-সৌধ।

মানুষের এই প্রেরণা, তাড়না ও বৈশিষ্ট্য অনন্য। এটি তার অন্তর্গত আধ্যাত্মিক (sense of transcendence অর্থে) চেতনার বহিঃপ্রকাশ। কোনো প্রাণীর নাস্তিক হওয়ার প্রশ্ন উঠে না। কোনো বস্তুর ‘বস্তুবাদে’ বিশ্বাস করার প্রশ্ন উঠে না। বাদ, প্রতিবাদ, মতবাদ, তত্ত্ব, জ্ঞান, বিজ্ঞান, দর্শন – এসব নিছকই মানবিক ব্যাপার-স্যাপার।

পোস্টটির ফেসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

আমাদের অস্তিত্বের কারণ কী?

আমার এখানে মূল জানার বিষয় হলো, ‘আমাদের অস্তিত্বের কারণ কী’ এই প্রশ্নের প্রয়োজনীয়তা কী? পৃথিবীর অধিকাংশ মানুষ এটার প্রয়োজন ছাড়া আছে। আত্মপরিচয় বলতে আমি...

মানুষ কি একটা যন্ত্র?

মানব মস্তিষ্কের গঠন ও কার্যপ্রণালী নিয়ে আমি কথা বলেছি আমার বড় বোন প্রফেসর ডা. ফাতেমা খানমের সাথে। তিনি ঢাকাস্থ ইব্রাহিম মেডিকেল কলেজে ফিজিওলজি বিভাগের...

আত্মপরিচয় অনুসন্ধানের ব্যাপারটিকে আপনি এত বেশি গুরুত্ব দিচ্ছেন কেন?

“আসসালামু ওয়ালাইকুম। আমার একটা প্রশ্ন আছে। আমার অস্তিত্বের কারণ কী, আমি এটি কেন খুঁজব? এর কী প্রয়োজন আছে?” খান আফিফ ফারহান নামের একজন পাঠকের এই...