জ্ঞান সম্পর্কিত কয়েকটি কথা

  1. Intellectuality: “Intellectuality is the capacity to connect the relevant information.” (বুদ্ধিবৃত্তি হলো প্রাসঙ্গিক তথ্যের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা।)
  1. Knowledge: “Knowledge is values added information.” (নৈর্ব্যক্তিক তথ্যের সাথে জ্ঞানের কর্তা হিসেবে ব্যক্তিমানুষ কর্তৃক মূল্য সংযোজনের মাধ্যমে জ্ঞান উৎপন্ন হয়।)
  1. Justification: “Justification is the link between truth and belief.” (যাচাইযোগ্যতা হচ্ছে বস্তুগত সত্যতা ও ব্যক্তিগত বিশ্বাসের মধ্যবর্তী প্রক্রিয়া।)
  1. Normativity: “Knowledge is a normative phenomenon and a community product.” (জ্ঞান হচ্ছে মূল্যবোধসাপেক্ষ ও গোষ্ঠীনির্ভর ফেনোমেনা।)

লেখাটির ফেসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

ইন্ডিভিজুয়ালিজম আর ফাউন্ডেশনালিজমের মধ্যে সম্পর্ক ও পার্থক্য

একটু আগে অনার্স দ্বিতীয় বর্ষের একজন ছাত্র প্রশ্ন করেছেন: ‍“স্যার, আমি ইন্ডিভিজুয়ালিজম আর ফাউন্ডেশনালিজমের মধ্যে কনফিউজড হয়ে পড়ছি, খুব ভালো হয়, যদি দুয়েক লাইনে...

যুক্তি বলে বুদ্ধিবাদই সঠিক

law of identity বা সত্তাগত স্বাতন্ত্র্যতার সূত্রানুযায়ী অন্য কোনো ভেরিয়েবল বা শর্তের পরিবর্তন ব্যতিরেকে কোনো কিছু একইসাথে একাধিক সত্তা বা অস্তিত্বসম্পন্ন হবে না। তারমানে,...

Multiplicity of the understanding of truth, does not mean that truth itself is multiple

প্রশ্নটা ছিল ‌‘ঠিক-বেঠিক আর ভুলশুদ্ধের মাঝে পার্থক্য কী?’ একজন উত্তর দিয়েছেন, ‌‘পার্থক্য হলো আপনার অনুসরণ করা স্কেল। অন্যের স্কেলে যা ঠিক, আপনার স্কেলে তা বেঠিকও...