‍“স্যার, একটি হাদীস আছে যেখানে বলা হয়েছে, ‌‍“আল্লাহ প্রতি রাতের শেষ ভাগে পৃথিবীর সর্বশেষ আকাশে আরোহণ করেন। মানে, সুবহে সাদিকের সময়। কিন্তু আমরা জানি, দিনের ২৪ ঘণ্টাই পৃথিবীর কোথাও না কোথাও সুবহে সাদিক থাকে। তাহলে কি আল্লাহ কখনোই আকাশে থাকেন না? আর প্রতি রাতে আসেন এ কথা কেনো বলা হলো তাহলে?”

ইনবক্সে এক পাঠকের প্রশ্ন এটি।

আমি বলেছি,

এর প্রকৃত তাৎপর্য আল্লাহই ভালো জানেন। তবে এর একটি র‍্যাশনাল ব্যাখ্যা হতে পারে এমন, আল্লাহ প্রত্যেকটি জনপদের জন্য নির্ধারিত রাত্রির শেষভাগে উক্ত জনপদের বান্দাদের অধিকতর নিকটবর্তী হয়ে থাকেন। ‌‘অধিকতর নিকটবর্তী’ হওয়ার মানে কী, তা আমরা জানি না। কেননা, তিনি তো সব সময়ই নিকটতম থাকেন।

কথাগুলোকে যদি আমরা আমাদের কনটেক্সট হতে বিবেচনা করি, তাহলে সেগুলোকে আমরা সহজেই বুঝতে পারি।

আল্লাহকে বেশি বেশি করে ডাকা, তাহজ্জুদ নামাজ পড়া ইত্যাদির জন্য রাত্রির শেষভাগ অধিকতর পছন্দনীয় ও সুবিধাজনক। কোরআনের একটা আয়াতে মুমিনদের অন্যতম বৈশিষ্ট্য হিসেবে বলা হয়েছে, তারা রাত্রির শেষভাগে আল্লাহর কাছে মাগফিরাতের দোয়া করে কাঁদে।

আল্লাহর সত্তা সম্পর্কে বুঝতে হবে আমাদের দিক থেকে, যতটুকু আমরা বুঝতে পারি। আল্লাহকে আমাদের মতো বা জগতের কোনো কিছুর মতো ‌‘কিছু একটা’ মনে করা যাবে না। তাঁর জাত তথা প্রকৃত সত্তা আমাদের বুদ্ধির অগম্য। এবং সেটি হওয়াটাই যুক্তিসংগত।

লেখাটির ফেইসবুক লিংক

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *