যদি হও আমার ভালোবাসার মানুষ

আমার ভালোবাসার মানুষ কখনো হতাশায় ভুগতে পারে না। যারা আমাকে ভালোবাসো, অথচ বর্তমান আর অতীত জীবন নিয়ে হতাশায় ভুগছো, ভবিষ্যৎ সম্পর্কে নও আশাবাদী, তাদেরকে বলছি, শোনো, কোথাও কোনো একটা গণ্ডগোল হচ্ছে। কোথাও তোমার ভুল হচ্ছে বিরাট।

তোমার ভালোবাসার মানুষ হিসেবে আমাকে তুমি জানো। আমি হলাম সদা প্রত্যয়ী, হতাশার প্রতিষেধক, নিরাশার মাঝে আশার আলো, ভালোবাসার এক জীবন্ত আগ্নেয়গিরি। সব দুঃখকে আমি ভষ্ম করে দিতে পারি নিমিষে নির্মমভাবে। আমার সাথে যদি হও সংযুক্ত, সত্যিকারের ভালোবাসার বন্ধনে; তাহলে কোনো সুযোগ নেই তোমার এভাবে হতাশা চর্চা করার। বসে থাকার। সক্রিয় হও সর্বোচ্চ স্তরে। এরপর মেনে নাও নিয়তিকে।

হতে পারে তোমাকে আমি তেমন ভালোবাসা দিতে পারিনি। জাগাতে পারিনি আশার আলো তোমার মনে। আমার ভালোবাসা জিয়ন-কাঠি হিসেবে ছুঁয়ে দিতে পারেনি তোমার হৃদয়। এ ব্যর্থতা আমার নয় একার। এ তোমার মনের দরজা রুদ্ধ করে রাখার দায়। জীবন সম্পর্কে তোমার নেতিবাচক জীবনদৃষ্টির অনিবার্য পরিণতি।

তুমি হও আমার যতই ভালোবাসার মানুষ, প্রকৃতি অথবা খোদাতায়ালার এ নিয়ম, কারো জীবনবোধ কেউ জাগিয়ে দিতে পারে না। শুধু পারে প্রজ্জ্বলিত শিখাকে প্রবল বহ্নি করে তুলতে। কাঠের তলোয়ারকে সাজিয়ে রাখা যায়, নকল তীক্ষ্ণতা দেখিয়ে সেটি দিয়ে অভিনয় করা যায়, কিন্তু যুদ্ধ করা যায় না। বিপুল পর্বতমালা যদি না থাকে তাহলে তৈরি হয় না ঝরনা ধারা। ভালোবাসা আর আবেগের অন্তর্গত জোয়ার যদি না থাকে তাহলে তৈরি হয় না নীতিবোধ আর আদর্শের প্রত্যয়।

যদি হও আমার ভালোবাসার মানুষ, তবে আসুক যত ঝড়, উঠুক যত ঝঞ্জা, পথ রোধ করে দাঁড়াক যত বড় বাধা; তুমি হতাশ হবে না, যাবে না থেমে। হতাশা হলো দুর্বলতার লক্ষণ। শক্তিশালী লোকের ভালোবাসার মানুষ হিসেবে তুমি নিজেকে সব সময় ভাববে শক্তিশালী হিসেবে। আর কিছু না থাক, জীবন তো আছে। আছে তোমার জীবন সম্পর্কে অমূল্য অভিজ্ঞতা। জীবনের চেয়ে দামি কিছু নাই, জীবনবোধের চেয়ে নাই বড় কোনো শক্তি …!

প্রেমিক হৃদয়েই শুধু উঠে ভালোবাসার ঢেউ। মরা গাঙ্গে নাও চলে না।

হৃদয়ের প্রবল আবেগে ভাসিয়ে নিয়ে যাও সব দুঃখ, ভালোবাসার প্রবল জোয়ারে ডুবিয়ে দাও সব কষ্ট। মেনে নাও সব আপাত পরাজয়। উঠে দাঁড়াও প্রচণ্ড হয়ে। ক্ষুদ্র হিসেবের মারপ্যাঁচ ভুলে হয়ে উঠ সমগ্র-দৃষ্টি। তোমার ধারণার চেয়েও ভবিষ্যত অনেক বেশি সম্ভাবনাময়। জীবনের ক্যানভাস তোমার কল্পনার চেয়েও অনেক বড়। এঁকে নাও নতুন ছবি, থাকে যদি রং তুলি আর তেমন সৃজনীশক্তি তোমার।

যা গেছে তা যেতে দাও, ভুল হয়েছে তোমার জীবনের যে অংক, সেটি সংশোধন করার চেয়ে পুরনো লোকের সাথে অথবা নতুন সম্পর্কে নতুন করে হিসেব শুরু করো। গড়ে তোল সম্পর্কের নতুন অবয়ব। আত্মত্যাগের আত্মপ্রতারণার ফাঁদ হতে আত্মরক্ষা করো যথাসম্ভব। অযথা নষ্ট করো না সময়। জীবনের হিসেবে নতুন করে শুরু করার জন্য একটা মুহূর্তই যথেষ্ট।

রয়ে যাওয়া জীবনের মেয়াদ, হোক বিস্তৃত অথবা সংক্ষিপ্ততর, সঠিক পথে এগিয়ে যাওয়ার এখনো রয়েছে তোমার অনেকটুকু সময়। জীবনমুখী হও, কর্মবাদী হও। যা কিছু আছে তোমার, তুচ্ছ তা নয় জেনো। বিশাল বর্ণাঢ্য ভুল জীবনের চেয়ে শুদ্ধতম একটি মুহূর্ত অনেক বেশি দামি, এটুকু শুধু মনে রেখো। ভালোবাসা নিও।

—-

তোমার একান্ত আপন বন্ধু সুহৃদ ভালোবাসার মানুষ প্রিয়জন

শ্রাবণ দিনের আকাশ

০৫ আগস্ট ২০২০, দক্ষিণ ক্যাম্পাস, চবি।

মন্তব্য-প্রতিমন্তব্য

Misbahuddin Tareque: Masha Allah. Every word is inspiring and re energetic. সোফাতে হেলান দিয়ে লিখাটা পড়তে শুরু করেছিলাম, কখন যে শিরদাডা সোজা হয়ে গেল, বুঝতেই পারিনি।

Mohammad Mozammel Hoque: যাদেরকে ভালোবাসি তাদের জন্য এই লেখা। এবং যাদেরকে ভালোবাসি তুমি তাদেরই একজন। ভালো থাকো। মহামারী-উত্তর পরিস্থিতিতে, ইনশাআল্লাহ আবার দেখা হবে, কথা হবে।

Isfaq Haq Isfaqul Haq: আলহামদুলিল্লাহ। সুন্দর লিখেছেন। তবে ভালোবাসার সাথে আগ্নেয়গিরির সংযুক্তিটা কেমন যেন সাযুজ্যপূর্ণ হয়েছে বলে–। আগ্নেয়গিরি দানবের মতো ভয়ানক, করালগ্রাসী, ধ্বংসাত্মক। অপর দিকে ভালোবাসা তো সবারই জানা। আপনি কি হেলেন ও ট্রয় যুদ্ধের উপাখ্যান বা এ রকম কোনো সেন্সে এপ্লাই করেছেন? হাউএভার, ওভারঅল ভাল লেখেছেন। দোয়া থাকল।

Mohammad Mozammel Hoque: প্রবল ভালোবাসা জীবন্ত আগ্নেয়গিরির মতো। পাথরকে সে গলিয়ে উদগীরণ করে প্রবল বেগে। সেই তরল অগ্নি-পাথর তার চলার গতিতে সবকিছুকে জ্বালিয়ে দেয়। আগ্নেয়গিরিকে যেমন করে ঢেকে রাখা যায় না, তেমন করে সত্যিকারের ভালোবাসাকেও রুদ্ধ করা যায় না। It grows, it erupts; it can’t be made, it can’t be stopped.

Shahjahan Monir: স্যার, ভালোবাসা জানবেন।

Mohammad Mozammel Hoque: তুমি তো সেই শাহজাহান মনির, যে কিনা আমার দক্ষিণ ক্যাম্পাসস্থ এসই-২৭ নং বাসার ড্রয়িং রুমে চলচ্চিত্র সংসদ হিসেবে ‌‘Fair Film Society’ (FFS) নামটা প্রস্তাব করেছিলে। সিএসসিএস-এর পার্শ্ব সংগঠন হিসেবে এটি তৎকালীন সময়ে বেশ সাড়া জাগিয়েছিলো। তোমার কথা আমি মাঝে মাঝে স্মরণ করি। ভালো থাকো।

ফজলে রাব্বি কানন: 💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔💔

Mohammad Mozammel Hoque: ভালোবাসা যদি হয় খাঁটি, তা একবার বলা যা, শত-সহস্রবার বলাও তা। এনিওয়ে তোমাকে ধন্যবাদ। আমার ক্লাসে যারা রেগুলার থাকে তারা আমার প্রিয়। আমি তাদের প্রিয় হই বা না হই। ভেতর থেকে তেমনই ফিল করি। তুমি তেমনই একজন। ভালোবাসি তোমার স্পষ্টবাদিতাকে। ভালো থাকো, কানন।

লেখাটির ফেসবুক লিংক

Leave a Reply