নারীবাদীদের সিলি মিসটেক

“everything great you see on earth is built by man”— এই ধরনের কথা যদি হয় নারীবিরোধী বা নারীবিদ্বেষী; তাহলে, “everyone you see on earth, is given birth and brought up by a woman” কথাটা কি হবে পুরুষবিরোধী বা পুরুষবিদ্বেষী?

যার যার প্রেক্ষাপট থেকে কথা কিন্তু দুটাই সঠিক।

নারীবাদ বনাম পুরুষবাদের যে দৃশ্যমান দ্বন্দ্ব, তার অনেকখানি কৃত্রিম কিংবা আরোপিত। ইংরেজিতে যাকে বলে ফলস বাইনারি।

এ যেন বীজের মূল্য বেশি নাকি ফলের মূল্য বেশি, কাণ্ড বেশি গুরুত্বপূর্ণ নাকি শিকড়?— এমন ধরনের নিরর্থক বাদানুবাদ।

মানবিক অধিকার, মর্যাদা ও নৈতিক দৃষ্টিকোণের বাইরে বস্তুগত সমতা থাকা কিংবা প্রতিষ্ঠার দাবি একটি অবাস্তব বিষয়। কল্পনা মাত্র।

দুনিয়ার কোনো কিছুই বস্তুগতভাবে সমান নয়। কোনো না কোনো মেটাফিজিক্যাল ক্রাইটেরিয়া বা স্ট্যান্ডার্ডের ভিত্তিতে আমরা বস্তুনিচয়ের মধ্যে সমতা নির্ণয় করি।

একদিক থেকে যেটা সমান, অন্যদিক থেকে সেটা অন্য রকম। এটাই হলো জাগতিক বাস্তবতা।

নারী-পুরুষ সম্পর্কের দিক থেকে এই জাগতিক বাস্তবতাকে উগ্র নারীবাদীরা মেনে নিতে পারে না।

পুরুষদের মধ্যে যারা অতি ভোগবাদী কিংবা নপুংশক, তারা উগ্র নারীবাদের সমর্থক। নারীদের মধ্যে উগ্র নারীবাদের সমর্থকদের কারো ব্যক্তিজীবন সুখের নয়। তাদের নাই স্বাভাবিক দাম্পত্য সম্পর্ক।

নিজেদের অসুস্থ মন-মানসিকতা তারা সমাজের উপরে আরোপ করে।

লেখাটির ফেইসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই।বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

নারী অধিকার প্রসঙ্গে ন্যায্যতা ও সমতার ব্যাখ্যা

https://www.youtube.com/watch?v=mWLzQCUszOw নৈতিকতা ও মানবিকতার নিরিখে সব মানুষ সমান। এটি মানুষের জন্মগত অধিকার। সে হিসাবে নারী ও পুরুষও সমানে সমান। সমান মানে একেবারেই সমান। মানুষ হিসাবে।...

কেন আমি একইসাথে পুরুষতন্ত্র ও নারীবাদের বিরোধী?

“আপনি এক লেখায় বলেছেন যে আপনি প্রাচ্যের পুরুষতন্ত্রের বিরোধী। এখানে 'পুরুষতন্ত্র' বলতে আসলে কী বুঝিয়েছেন? পুরুষতন্ত্রের বিকল্প হিসাবে কী ধরনের সোসাইটিকে আপনি ইন্সপায়ার করেন?”...

নারী অধিকারের দৃষ্টিতে সমতা, ন্যায্যতা ও ন্যায়ভিত্তিক সমাজ ও রাষ্ট্র কাঠামো

নারী আর পুরুষের অধিকার সমান। মানুষ হিসেবে। পরিবারের সদস্য হিসেবে। সমাজের একজন হিসেবে। নাগরিক হিসেবে। ক্ষেত্রবিশেষে সুযোগ-সুবিধা বণ্টনে অসমতা অনুমোদনযোগ্য। তবে এটি হতে হবে...