খোদার মধ্যে দৃশ্যত মানবসুলভ গুণাবলী থাকার তাৎপর্য কী?

অন্যায় কাজও কি আল্লাহর হুকুমে হয়?’ শীর্ষক পোস্টের সূত্রে একজন পাঠক জানতে চেয়েছেন, “স্রষ্টা যে অলওয়েজ অলগুড হবে তা আমরা কীভাবে বুঝতে পারি? উত্তর দিলে খুশি হবো।”

আমি বলেছি, “যেহেতু কারো পক্ষে খারাপ হওয়ার বা খারাপ কাজ করার যে নেসেসিটি, তা ঈশ্বরের মধ্যে না থাকায়, অর্থাৎ খারাপের অনুপস্থিতির কারণে তিনি ভালো। অলওয়েজ অলগুড।”

এরপর তিনি বলেছেন, “উত্তর দেয়ার জন্য ধন্যবাদ। তাহলে আমার আরেকটা সম্পূরক প্রশ্ন আছে: ‘অতঃপর যখন আমাকে রাগাম্বিত করল তখন আমি তাদের কাছ থেকে প্রতিশোধ নিলাম এবং নিমজ্জত করলাম। তাদের সবাইকে।’ (সূরা যুখরুফ: ৫৫) এটা কীভাবে ব্যাখ্যা করবেন?

আল্লাহ কীভাবে রাগ করতে পারেন, যেখানে রাগ হচ্ছে মানুষের একটা খারাপ বৈশিষ্ট্য? আপনি রাগকে অবশ্যই গুণ বলবেন না। এখানে কি আল্লাহর রাগের বা প্রতিশোধের কোনো নেসেসিটি রয়েছে?”

উক্ত পাঠকের এই প্রশ্নের প্রেক্ষিতে ইউটিউব চ্যানেল ‘যুক্তি ও জীবন’-এ গতকাল আমি এই ভিডিও বক্তব্যটি দিয়েছি।

পোস্টটির ফেইসবুক লিংক

একটি মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

আরো পড়ুন

ইউথাইফ্রো ডিলেমা প্রসঙ্গে খোদার কথিত নৈতিক সংকট প্রসঙ্গে

“ঈশ্বর কি মিথ্যা বলতে পারে? যদি না পারে তাহলে কি তিনি সর্বশক্তিমান থাকেন? যদি পারেন, তাহলে মানুষ কি নিশ্চিতভাবে ও অবজেক্টিভলি জানতে পারে যে...

আল্লাহকে আমরা কীভাবে জানবো? কীভাবে বুঝবো কাউন্টার-ইন্টুইটিভ হাদীসগুলোর তাৎপর্য?

‍“স্যার, একটি হাদীস আছে যেখানে বলা হয়েছে, ‌‍“আল্লাহ প্রতি রাতের শেষ ভাগে পৃথিবীর সর্বশেষ আকাশে আরোহণ করেন। মানে, সুবহে সাদিকের সময়। কিন্তু আমরা জানি,...

ঈশ্বরের গুণাবলী ও সত্তার দ্বন্দ্ব

‍“স্যার, আমি একজন আইনজীবীকে জিজ্ঞাসা করেছিলাম, আপনারা যখন একজন নিরপরাধ ব্যক্তির বিপক্ষে রায় দিয়ে অপরাধীকে ছাড়িয়ে আনেন, সেটা কী আল্লাহর হুকুমে হয়? উনি আমাকে...