খারাপ লোকদের সাথে আন্তরিক হয়ো না

দুষ্ট প্রকৃতির ও অবুঝ লোকদের সাথে যথাসম্ভব সদ্ব্যবহার করো, যদি তাদেরকে দমন করতে তুমি সক্ষম না হও। না, আন্তরিকভাবে নয়। নিছক কৌশল হিসেবে।

যাতে করে তাদের অযাচিত আক্রমণ ও অনাকাঙ্ক্ষিত ক্ষতির বোঝা বহন করা থেকে তুমি বেঁচে থাকতে পারো।

সমাজকর্মীদের দায়িত্ব হলো, সব সময় নির্ঝঞ্ঝাট ও পরিপাটি হয়ে থাকা। প্রয়োজন মাত্রই অগ্রসর হওয়ার জন্য প্রস্তুত হয়ে থাকা। বাহুল্য যে কোনো কিছুকে বর্জন করা। হোক তা সমাজের বাদবাকি গোবেচারা স্বার্থপরদের দৃষ্টিতে অতীব জরুরী সম্পর্ক কিংবা প্রাপ্তি।

সমাজকর্মীরা হলো ফ্রন্টলাইন ওয়ারিয়র। আত্মস্বার্থ বিসর্জন দিয়ে; এমনকি, নিজেদের জীবন বিপন্ন করে তারা অন্যদের নিরাপত্তা দেয়।

এমন সমাজ সচেতন মানবকর্মীদের জন্যই তো সমাজ, রাষ্ট্র ও সভ্যতা টিকে থাকে। তারাই যদি হয় প্রো-স্ট্যাবলিশমেন্ট দুনিয়াদার, তাহলে কীভাবে তারা হবে সেইফ গার্ড অব হিউম্যানিটি, মানবিক মূল্যবোধ ও মর্যাদা রক্ষার অতন্দ্র প্রহরী?

প্রতিটা আদর্শেরই থাকে অনেক সমর্থক, সহযোগী ও অনুসারী। ইঞ্জিনবিহীন বগীর মতো সেগুলো অকার্যকর। আমাদের দরকার কিছু লড়াকু মানুষ।

যারা যোদ্ধা প্রকৃতির নয়, তাদের মানবিক মর্যাদা আত্ম-অবনমিত। তারা কিছুটা কম মানুষ। সামাজিক অবস্থান, ক্ষমতা, প্রতিপত্তি ও বস্তুগত শক্তি তাদের যত বেশি হোক না কেন, আসলে তারা লোয়ার লেভেল পিপল।

যারা হতে চাও মানবিক মর্যাদাসম্পন্ন মানুষ, আসো সব অসত্য, অন্যায়, মিথ্যা ও জুলুমের বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ হই। দমন করি সব দুষ্ট লোকদের।

যারা স্বল্প বুদ্ধি কিংবা অবুঝ, তারা আসলে নিজেরাই সাইলেন্ট অপ্রেসার; অথবা নির্যাতক জুলুমশাহীর কার্যত সমর্থক। এদেরকেও ছাড় দেয়া যাবে না।

গণহত্যা কিংবা জাতিগত নির্মূলের মতো নির্মমভাবে মোকাবেলা করতে হবে, মন্দ পক্ষের সব এলিমেন্টকে।

আপস হবে নিছক কৌশলগত।

লেখাটির ফেইসবুক লিংক

এ ধরনের আরো লেখা

সেলফ ব্র্যান্ডিং: মানবিক পরিচয়ের মূলসূত্র

আমরা মানুষ। যেভাবেই হোক না কেন, আমরা সৃষ্টির সেরা। আমাদের এই...

মন্তব্য

আপনার মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হক
মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

ক্রিটিকাল থিংকিং কী, কেন ও কীভাবে

জীবন থেকে নেয়া একটা কথা দিয়ে শুরু করি। মানুষ...

ইসলামী আন্দোলন, জামায়াতে ইসলামী ও বাংলাদেশ: একটি প্রস্তাবনার খসড়া

বাংলাদেশ নামের এ ভূখণ্ডে ইসলামের বিধানের আলোকে একটি ইনসাফপূর্ণ...

‘অভিনয় প্রসঙ্গে ইসলামী দৃষ্টিভঙ্গি’: আমার কথা

লেখাটা দীর্ঘ, তথ্যবহুল ও এপলজেটিক। এবং সে অর্থে অপূর্ণ।...