রাবার বাগানে একদিন

বিশিষ্ট পরিব্রাজক সৌরভ আব্দুল্লাহর আগ্রহে, বউ বাড়ি যাওয়ার কারণে শুক্রবার বাসায় থাকার বাধ্যবাধকতা হতে রেহাইপ্রাপ্ত জনাব মাসউদুল আলমের সম্মতি পেয়ে আজ বয়স ভুলে যাওয়ার একটা সুযোগ পেয়ে গেলাম।

সাড়ে দশ ঘণ্টায় স্কুটি বাইকে আনুমানিক পৌনে দুইশত কিলোমিটার ভ্রমণ।

উত্তর চট্টগ্রামে রাবার বাগান দেখার পরে পাহাড়ের উপর দিয়ে ২২ কিলোমিটার পথ থ্রিলিং জার্নি। এরপর মীরসরাই হতে ভাটিয়ারী হয়ে চবি ক্যাম্পাসে ফিরে আসা।

রাবার বাগানে মাটির রাস্তায় বাইক নিয়ে ঘুরেছি মাইলের পর মাইল। বান্দরমারা নামক জায়গায় মুসাফির হিসেবে আতিথ্য গ্রহণ করেছি এক পরিবারের। উনাদের তিন মেয়ে এক ছেলে। সাজেদা, সুলতানা, সুরাইয়া আর আবদুল। বড় মেয়েটি বিবাহিত। তাদের জীবন ছিমছাম, সুন্দর। তারা নোয়াখালী অঞ্চলের মানুষ।

রাবার বাগানের সৌন্দর্য বড় নিষ্ঠুর। স্বাধীনতার পরে জায়গা লিজ দিয়ে রাবার বাগান করা হয়েছে। আগে সেখানে ছিল ব্যাপক জীববৈচিত্র্য। লোকাল লোকদের কাছ হতে শুনেছি। এখন পুরো এলাকা বন্যপ্রাণী শূন্য। এমনকি সেখানে কোনো পাখিও দেখি নাই।

পার্শ্ববর্তী তারাকো রাবার ফ্যাক্টরিতে অভিজ্ঞতা হলো, রাবারের ঘ্রাণ খুব বাজে। সৌরভ তো রীতিমতো অসুস্থ হয়ে পড়ার উপক্রম হয়েছিল। পরে বলেছে। বাগানের মধ্যে অবশ্য তেমন কোনো ঘ্রাণ পাওয়া যায় না। আমার মনে হয়, ইউক্যালিপটাস ও একাশী গাছের ঘ্রাণের মতো, মানুষেরা বুঝতে না পারলেও প্রাণীদের জন্য তা যথেষ্ট ক্ষতিকর।

মোহাম্মদ মোজাম্মেল হক পেইজের জন্য পছন্দনীয় প্রো-পিক তুলে দিতে পারলে দুইশত টাকা সম্মানী দেয়া হবে, এই ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে মাসুদ আর সৌরভ আমার অনেকগুলি ছবি তুলছে।

আশা করি, ছবি আর ভিডিওগুলি দেখতে দেখতে ক্লান্ত ও বিরক্ত হয়ে ঘুমিয়ে পড়বেন। শুভরাত্রি।

ছবি ও ভিডিওর ফেইসবুক লিংক

এ ধরনের আরো লেখা

যা আমার সবচেয়ে ভাল লাগে

১. পড়ালেখা। পড়া, লেখা, শোনা ও বলা – পর্যায়ক্রমে। ২. পছলাপছলি। অর্থাৎ প্রিয়জনের...

গুরু দক্ষিণা

মাঝে মাঝে খুব গুরুত্বপূর্ণ কিছু হারিয়ে যায়। অকারণে। অথবা সামান্য ভুলে।...

মন্তব্য

আপনার মন্তব্য লিখুন

প্লিজ, আপনার মন্তব্য লিখুন!
প্লিজ, এখানে আপনার নাম লিখুন

মোহাম্মদ মোজাম্মেল হক
মোহাম্মদ মোজাম্মেল হকhttps://mozammelhq.com
নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিলসফি পড়িয়ে জীবিকা নির্বাহ করি। গ্রামের বাড়ি ফটিকছড়ি, চট্টগ্রাম। থাকি চবি ক্যাম্পাসে। নিশিদিন এক অনাবিল ভবিষ্যতের স্বপ্ন দেখি। তাই, স্বপ্নের ফেরি করে বেড়াই। বর্তমানে বেঁচে থাকা এক ভবিষ্যতের নাগরিক।

সম্প্রতি জনপ্রিয়

যুক্তিবুদ্ধির পক্ষে আল্লাহ তায়ালা

আল্লাহর রাসূল মুহাম্মদ (সা) বলেছেন, ‘আল্লাহ যাকে কল্যাণ দান...

যদি হও আমার ভালোবাসার মানুষ

আমার ভালোবাসার মানুষ কখনো হতাশায় ভুগতে পারে না। যারা...

ইসলামে ‘শ্বশুরবাড়ি’ ও ‘যৌথ পরিবার’ বিতর্ক প্রসংগে কিছু মন্তব্য

(১) সম্পত্তি বণ্টন ব্যবস্থা হতে শিক্ষণীয় বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে চলার...

যুক্তিবুদ্ধির ব্যবহার নিয়ে কিছু ভুল বুঝাবুঝি

যুক্তিকে অতিক্রম করে যাওয়া, ইংরেজীতে exhaust করা বলতে যা...